blog
  • বাই এডমিন
  • 15 Jan, 2025

সোশ্যাল মিডিয়া ম্যানেজার কেন গুরুত্বপূর্ণ এবং সুবিধা কি

সোশ্যাল মিডিয়া ম্যানেজার: বাংলাদেশসহ সারাবিশ্বে মানুষের এখন  সোশ্যাল মিডিয়ায় নির্ভরশীলতা বাড়ার সাথে সাথে, ব্যবসাগুলোর প্রচার প্রচারণা ও যেন হয়ে গেছে অনলাইন ভিত্তিক। তবে ব্যবসা অনলাইন হোক বা না হোক, বিক্রয় বাড়াতে এখন মানুষ তাদের প্রচার এবং ক্যাম্পেইন অনলাইন এর মাধ্যমেই করছে।

কারণ এখন মানুষের নজর রেডিও, টেলিভিশন কিংবা সংবাদপত্রের চেয়ে সোশ্যাল মিডিয়ায় বেশি থাকে। এখানে বিজনেস এর প্রচার সহজ এবং ফিডব্যাক ও বেশি পাওয়া যায়। তাই এখন সবার আগ্রহের শীর্ষে আছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। আর সোশ্যাল মিডিয়া তে অ্যাডভারটাইজিং, কন্টেন্ট ক্রিয়েট এবং বিভিন্ন ধরনের কাজ করে একটি প্রতিষ্ঠান এর ভাবমূর্তি বজায় রাখে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে কাজ করে থাকে। বর্তমানে ব্যবসায়ের নানা ধরনের কাজে দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজার কে নিয়োগ দেওয়া হয়। চলুন পড়ে আসি একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর কাজ কি কি, ব্যবসায় সফল হতে হলে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কেন গুরুত্বপূর্ণ এবং এর সুবিধাগুলোঃ-

সোশ্যাল মিডিয়া ম্যানেজার

একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজার হায়ার করতে হলে আপনাকে জানতে হবে তিনি আপনার প্রতিষ্ঠান এর কি কি ধরনের কাজ সম্পাদনা করবে।ম্যানেজাররা আপনার বিজনেস বা প্রতিষ্ঠান এর সাথে গ্রাহকদের সুসম্পর্ক স্থাপন করবে।

আপনার কোম্পানির ব্র‍্যান্ডিং, অ্যাডভারটাইজিং, কন্টেন্ট রাইটিং, ক্যামপেইনিং, ব্যবসায়িক পরিকল্পনা, মার্কেটিং কৌশল,বাজেট তৈরি থেকে শুরু করে সমস্ত কাস্টমার এর তাৎক্ষনিক প্রশ্নের উত্তর দেওয়া এবং বিভিন্ন তথ্য দিয়ে কাস্টমারদের কে সাহায্য করাই তার কাজ। তাহলে বুঝতেই পারছেন, একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর গুরুত্ব কতটা! 

প্ল্যাটফর্ম বাছাই করাঃ 

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার আপনার প্রতিষ্ঠান এর ব্র‍্যান্ডিং এবং মার্কেটিং কোন প্ল্যাটফর্ম এ করলে বেশি গ্রাহক পাওয়া যাবে তা বাছাই করে থাকে। এর মাধ্যমে আপনার বিজনেস সবার কাছে পৌঁছাতে সক্ষম হবে। ফলে বিজনেসের বিক্রয় ভালো হয়। 

ব্যবসায়িক পরিকল্পনা গ্রহণঃ 

সোশ্যাল মিডিয়া ম্যানেজার আপনার বিজনেস এর বিভিন্ন ধরনের পরিকল্পনা করে থাকে। কিভাবে একটি বিজনেস কে ভালো পজিশনে দাড় করানো যায়, কিভাবে আই ক্যাচি করে বিজ্ঞাপন দিলে কাস্টমাররা আকৃষ্ট হয়, কিভাবে ছবি এডিটিং করলে দেখতে সুন্দর লাগে ইত্যাদি পরিকল্পনা একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার করে থাকে। 

বাজেট তৈরিঃ 

একটি প্রতিষ্ঠান এর প্রচার প্রচারণা করতে গেলে যত প্রকার খরচ হতে পারে তার সম্ভাব্য বাজেট তৈরি করে থাকে এবং বাজেট অপ্টিমাইজ করার ক্ষমতা রাখে একজন দক্ষ সোশ্যাল মিডিয়া ম্যানেজার। 

এস.ই.ও কন্টেন্ট তৈরি ও প্রচারঃ 

একজন  দক্ষ ম্যানেজার এর লেখালেখির দক্ষতা ও থাকতে হবে। কারণ বিভিন্ন পোস্ট দেওয়ার সময় তাকে লিখতে হবে। খুব যে আহামরি দক্ষতা থাকতে হবে এমন টা না কিন্তু যাতে সাবলীল ভাষায় গ্রাহকদের কাছে সব তথ্য উপস্থাপন করতে পারে এরকম দক্ষতা থাকতে হবে। গ্রাহকদের সাথে যোগাযোগ করার মত দক্ষতা ও তার থাকতে হবে।  এক্ষেত্রে একজন এক্সট্রোভার্ট মানুষ হলে বেশি ভালো হয় যে কমফোর্টলি সব গ্রাহক কে ম্যানেজ করতে পারবে। তার লেখা গুলো হতে হবে বিষয়ভিত্তিক। বিজনেস কন্টেন্ট লেখার দক্ষতা থাকতে হবে অর্থাৎ অল্প কথায় একজন কাস্টমার কে বোঝাতে হবে আপনি কি বোঝাতে চাইছেন। লেখা সঠিক হতে হবে এবং ইনফোরমেটিভ হতে হবে।

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর অবশ্যই এস.ই.ও সম্পর্কে ও বিস্তারিত ধারণা থাকতে হবে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টা বিশাল তাই এই বিশাল প্ল্যাটফর্মে প্রতিষ্ঠান কে সবার সামনে তুলে ধরতে এস.ই.ও কনটেন্ট এর বিকল্প নেই। একজন কাস্টমার গুগল এ  কিওয়ার্ড সার্চ করার মাধ্যমে যাতে আপনার প্রতিষ্ঠান এর সমস্ত তথ্য জানতে পারে, এই জন্য কন্টেন্ট এস.ই.ও করাটা গুরুত্বপূর্ণ। এছাড়া এস.ই.ও কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে আপনার বিজনেস কে সবার সামনে উপস্থাপন করে। তাই এমন একজন ম্যানেজার কে হায়ার করুন যার এস.ই.ও এবং কন্টেন্ট রাইটিং সম্পর্কে ধারণা আছে।

সোশ্যাল শেয়ার